Click here to get 1GB for robi users
সুডোকু ছবি:উইকিপিডিয়া
সুডোকু খেলা কি?সুডোকু খেলার নিয়ম।
সুডোকু মিলাও,বুদ্ধি বাড়াও।এমন স্লোগান দেখা যায় সকালের পত্রিকায়।সকালে ঘুম থেকে উঠে হাতে চা এর কাপ নিয়ে বসে যান পত্রিকার সামনে।
পত্রিকায় রাজনীতি,বিনোদন,খেলাধুলা,লাইফ স্টাইল বিভাগের পাশাপাশি সুডোকু তো থাকছেই।যারা সুডোকু প্রথম দেখে তারা ভাবে এটা আবার কেরকম খেলা!সুডোকু নিয়ে কৌতূহল থেকেই যায়।তো চলুন সুডোকু নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

সুডোকু খেলা কি?

সুডোকু খেলা হচ্ছে এক ধরনের পাজল গেম।পাজল গেম যদি না বুঝি তাহলে সহজ ভাষায় মিলানো খেলা।সুডোকু জাপানি শব্দ সামুনামুপুরে থেকে শব্দটি এসেছে।শব্দটি জাপানি হলেও ফান্সে উদ্ভাবন হয়।

সুডোকু খেলার কিছু নিয়মঃ

অনেকে সুডোকু খেলতে জানে না।তো যারা সুডোকু খেলার নিয়ম জানেন না,তারা নিচের নিয়ম গুলি দেখে নিন।
  • সুডোকু খেলায় প্রত্যেকটি কলাম (লম্বালম্বি) ও প্রতিটি রো (আড়াআড়ি) তে যে ৯টি করে ঘর আছে সেগুলোতে ১-৯ পর্যন্ত সংখ্যাগুলো ঠিক ১বার করে বসাতে হবে। কোনটি ১বারের বেশী ব্যবহার করা যাবে না।
  • সুডোকু খেলায় প্রত্যেকটি ছোটবর্গের ৯টি ঘরেও ১-৯ পর্যন্ত সংখ্যাগুলো ঠিক ১বার করে বসাতে হবে। কোনটি ১বারের বেশী ব্যবহার করা যাবে না।

সুডোকু খেলার টিপসঃ

  • সুডোকু মনোযোগ সহকারে ধৈর্য ধরে খেলতে হবে। যেহেতু সুডোকু বুদ্ধির খেলা তাই বুদ্ধি প্রয়োগ করার চেষ্টা করুন।
  • কোন সারিতে কোন সংখ্যা আছে অথবা কোন সারিতে কোন সংখ্যা নাই খেয়াল করতে হবে।
  • প্রত্যেক সারি বিশ্লেষণ করতে হবে।
  • ফাকা ঘর গুলি সঠিক সংখ্যা দিয়ে পূরন করতে হবে।
  • সুডোকু খেলার সময় পেন্সিল ব্যবহার করতে পারেন। কলমের চেয়ে পেন্সিল ভালো হবে কারন ভুল হলে রাবার দিয়ে পরে মুছে ফেলতে পারবেন।

হাতের স্মার্টফোন দিয়ে কি সুডোকু খেলা যায়?

হ্যা যায়।তথ্য ও প্রযুক্তির যুগে কি না এখন করা যাচ্ছে। আপনার হাতের এন্ড্রয়েড ফোনটি দিয়ে সুডোকু গেম খেলতে পারবেন। সুডোকু গেমটি এই লিংক থেকে ইন্সটল করে নিন আর বুদ্ধি বাড়ান।
যারা সুডোকু সমন্ধে না জানে তাদের জানিয়ে দিতে এক্ষনই পোষ্ট টি শেয়ার করুন।
Tags:সুডোকু বই,কিভাবে খেলে,খেলার,মেলানোর,সমাধানের,সমাধান


বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।
insurance bd,Online education,insurance,Online education, bkash,nagod,mobile banking bd