কিভাবে আপনার ফেসবুক একাউন্ট হ্যাকারের হাত থেকে রক্ষা করবেন


বিসমিল্লাহির রহমানির রহিম

অবশ্যই সম্পুর্ণ লেখাটি পড়বেন,
সম্পুর্ণ লেখাটি পড়লে বুঝতে সুবিধা হবে।
ফেসবুক আইডি হ্যাকিং থেকে বাঁচার উপায় |
জনপ্রিয় ফেসবুকে প্রতিনিয়ত আইডি হ্যাক হচ্ছে।ফেসবুক হ্যাক এর মাধ্যমে অনেক ব্লাক-মেইল এর শিকার হচ্ছে।আইডি হ্যাক প্রতিরোধ করতে ফেসবুক নতুন নতুন আপডেট আনছে।তবুও ফেসবুক একাউন্ট হ্যাক হচ্ছেই।ফেসবুক বলেছে সরাসরি যদি কেউ একাউন্ট হ্যাক করতে পারে তাকে পুরস্কৃত করা হবে।

হ্যাকাররা ফেসবুক আইডি সরাসরি হ্যাক করে না বরং হ্যাকারা ফুটো খুজে, ফুটো খুজে পেলেই আইডি হ্যাক করে ফেলে।তবে আপনি যদি সতর্কতায় থেকে একাউন্ট ব্যবহার করেন তাহলে আপনার আইডি নিরাপত্তায় থাকবে।কিছু কিছু কারন আছে যার ফলে আপনার আইডি হ্যাক হয়।কারনগুলো নিয়ে নিচে আলোচনা করা হলো।

দুর্বল পাসওয়ার্ডঃ

অনেকে ফেসবুকে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করে।দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করবেন না।কেউ কেউ আবার নিজের নাম্বার ব্যবহার করে।এসব ভুলেও করবেন না।শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন।শক্তিশালী পাসওয়ার্ড বলতে 75439338 এরকম পাসওয়ার্ড না। পাসওয়ার্ড এ বিভিন্ন শব্দ দিবেন।যেমনঃ78 90@21$21 3 এই রকম পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন।পাসওয়ার্ড এর মাঝে ফাকা রাখাসহ বিভিন্ন শব্দ ব্যবহার করুন।

ফেসবুক সিকিউরিটিঃ

প্রায় ফেসবুক ব্যবহারকারীর সিকিউরিটি দুর্বল থাকে।ফেসবুক সিকিউরিটিকে শক্তিশালী করুন।ফেসবুক সিকিউরিটি মধ্যে টু স্টেপ ভেরিফিকেশন,লগইন এলার্ট অন করে রাখুন।

ফেসবুক তথ্যঃ

ফেসবুক তথ্য কারো কাছে শেয়ার করবেন না।বিশেষ করে ফেসবুক পাসওয়ার্ড অথবা নাম্বার,ইমেইল।এছাড়া ফেসবুকে ইমেইল অথবা নাম্বার হাইড করে রাখুন।

লিংকঃ

কেউ যদি আপনাকে কোনো লিংক দেয়,লিংকে ডুকে লগইন করতে বলে এবং লিংকে ডুকে দেখলেন হুবহু ফেসবুক তাহলে তার কাছ থেকে দূরে থাকুন।হ্যাকাররা এই ফিশিং পদ্ধতি দিয়ে অনেক আইডি হাতিয়ে নিচ্ছে।হ্যাকার একটি ওয়েবসাইট তৈরি করে এবং সাইটি তৈরি করে ফেসবুক ডিজাইন।
আপনি ডুকে নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন এ ক্লিক করলেই হ্যাকার এর কাছে নাম্বার আর পাসওয়ার্ড এর একটি মেসেজ চলে যায়।তাই লিংক এর বিষয়ে সাবধান থাকবেন।

লগইনঃ

বিভিন্ন সাইট অথবা অ্যাপ এ ফেসবুক দিয়ে লগইন করবেন না।লগিন করার আগে সাইট/অ্যাপ সমন্ধে ভালো করে জেনে নিন।কিছু সাইটে অথবা অ্যাপ এ লগইন করানোর মাধ্যমে আপনার তথ্য হাতিয়ে নেয়।তাই লগিন বিষয়ে সতর্ক থাকুন।

আপনার বন্ধুদের ফেসবুক হ্যাকিং হতে রক্ষা করতে পোষ্ট টি শেয়ার করুন।
বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।

0 Response to "কিভাবে আপনার ফেসবুক একাউন্ট হ্যাকারের হাত থেকে রক্ষা করবেন"

Post a Comment

Contact Form

Name

Email *

Message *