কিভাবে এসএমএসের মাধ্যমে মোবাইল ফোন আসল নাকি নকল যাচাই করা যায়


বিসমিল্লাহির রহমানির রহিম

অবশ্যই সম্পুর্ণ লেখাটি পড়বেন,
সম্পুর্ণ লেখাটি পড়লে বুঝতে সুবিধা হবে।
ছবিঃ মোবাইল ফোন
আপনি যে মোবাইলটি কিনতে যাচ্ছেন সেটি আসল ফোন নাকি নকল ফোন তা এখন থেকে জানা যাবে একটি এসএমএস করেই।
এসএমএসের মাধ্যমে মোবাইল ফোন আসল নাকি নকল যাচাই করার জন্য প্রথমে আপনাকে আইএমইআই সম্পর্কে জানতে হবে।আইএমইআই হচ্ছে “ইন্টারন্যাশনাল মোবাইল ইকিউপমেন্ট আইডেন্টি”। মূলত প্রত্যেক মোবাইল ফোনে একটি করে ইউনিক আইডেন্টফিকেশন দেয়া থাকে ফোনটিকে শনাক্ত করার জন্য।প্রত্যেক মোবাইল ফোন ক্রয় করার সময় প্যাকেট এর গায়ে আইএমইআই লেখা থাকে অথবা আপনি সেই মোবাইল ফোনের ডায়েল প্যাডে *#০৬# চাপলে পেয়ে যাবে ১৫ ডিজিট এর আইএমইআই কোড।আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD স্পেস দিয়ে আইএমইআই কোডটি লিখে ১৬০০২ নাম্বারে পাঠিয়ে দিলেই পরের মেসেজে জানিয়ে দেয়া হবে আপনার ফোনটি আসল নাকি নকল।
বাংলাদেশের অন্যতম অনলাইন সংবাদপত্র(mtnews24.com)থেকে জানা যায় যে,অবৈধ ও চোরাই পথে মোবাইল আমদানির কারণে বৈধ আমদানিকারক ও দেশীয় মোবাইল ফোন শিল্প রক্ষায় নতুন এক উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে BTRC। এই লক্ষ্যে ফোনের ডাটাবেইজ তৈরি করা হয়েছে।BTRC কর্মকর্তারা জানিয়েছেন, এখন থেকে মাত্র একটি শর্টকোডে এসএমএস করেই গ্রাহক জানতে পারবেন তিনি যে মোবাইল ফোনটি কিনতে যাচ্ছেন সেটি আসল ফোন না নকল ফোন। সাধারনত ফোন আমদানির জন্য BTRC কাছ থেকে অনুমোদন নিতে হয়। বিটিআরসিতে একটি নমুনাও দিতে হয় আমদানিকারকদের। কিন্তু রাজস্ব ফাঁকি দিয়ে নামে-বেনামে বিভিন্ন অসাধু মহল মোবাইল হ্যান্ডসেট নিয়ে আসে অবৈধ পথে।
বিটিআরসির সংশ্লিষ্ট একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘16002’ শর্টকোডে এসএমএস করে পছন্দের মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিটি) নাম্বার দিলে জানা যাবে সেটি আসল বা বৈধ কিনা।
mtnews24 থেকে আরোঃhttps://bit.ly/2FQ3MIN
বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।

0 Response to "কিভাবে এসএমএসের মাধ্যমে মোবাইল ফোন আসল নাকি নকল যাচাই করা যায়"

Post a Comment

Contact Form

Name

Email *

Message *