এডসেন্স CTR কি?অ্যাডসেন্স এ ক্লিক বা সিটিআর বাড়ানোর সহজ উপায়


বিসমিল্লাহির রহমানির রহিম

অবশ্যই সম্পুর্ণ লেখাটি পড়বেন,
সম্পুর্ণ লেখাটি পড়লে বুঝতে সুবিধা হবে।
এডসেন্স এ ক্লিক/Adsence ctr বাড়ানোর উপায়
ছবিঃ এডসেন্স এ ক্লিক/CTR বাড়ানোর উপায়
এডসেন্স এ ক্লিক/এডসেন্স ctr বাড়ানোর উপায়।অনেক আশায় রাত-দিন খেটে সাধের এডসেন্স পাওয়ার  পরেও আশাকৃত আয় না হলে হতাশায় পড়ে যায় অনেকেই।বিশেষ করে আমি নিজেও একই সমস্যায় পড়েছিলাম।সাইটে প্রচুর পাঠক,কিন্তু প্রত্যাশিত আয় নেই😄।এটা কি মানা যায়?অনেক গুগল ঘেটে কিছু অভিজ্ঞতা অর্জন করার পাশাপাশি নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ সমস্যা থেকে মুক্তি পেয়েছিলাম।এখন আমি আমার প্রত্যাশিত আয় করতে পাচ্ছি।সেই অভিজ্ঞতা আজ আমি তোমাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।অ্যাডসেন্স আয় বাড়ানোর জন্য মূলত দুটি উপায় আছে।একটি ctr বাড়ানো অন্যটি cpc বাড়ানো।আজ আমি ctr বাড়ানো নিয়ে কথা বলবো।জেনে রাখা ভালো,

CTR কি?


Click-through rate এর সংক্ষিপ্ত রুপ হলো ctr।CTR মোট ভিউয়ের উপর শতকরা ক্লিকের হিসাব করা হয়। ধরুন, আপনার ব্লগ-ওয়েবসাইটে ১০০০ ভিউ হয়েছে এবং AD এ  ১০০টি ক্লিক পরেছে।তাহলে আপনার CTR হবে ১০%। যদি আপনার ব্লগ সাইটের মোট ভিউ হয় ১০০ এবং ৫ টি ক্লিক করা হয়ে থাকে তবে আপনার CTR দাড়াবে ৫%।

ctr কত থাকা ভালো?

বড় বড় ব্লগাররা ctr ১০ এর নিচে রাখার উপদেশ দিয়ে থাকেন।আমিও একমত।ctr ১০ এর উপরে গেলে  ঝুকি বেডে যায়।তাই ১০ নিচে রাখাই উত্তম।যদি ১০ এর নিচে থাকে তাহলে বাডানোর ধান্ধা মাথায় আনতে পারেন।

এডসেন্স এ ক্লিক বাড়ানোর উপায়

অ্যাডসেন্স এ ctr বাড়ানোর জন্য আপনাকে বিভিন্ন বিষয়ের উপর আপনাকে নজর দিতে হবে।যা নিচে বর্ননা সহকারে দেয়া হলোঃ

⚡ফাস্ট থিম/টেম্পলেট ব্যবহার করুন। 

আপনার কাছে অবাক করার মতো বিষয় হলেও ফাস্ট থিম আপনার ওয়েবসাইটে সিটিআর বাড়াতে সাহায্য করে।যারা অ্যাডসেস্ন পেয়েছেন এবং ব্যবহার করছেন তারা হয়তো একটি বিষয় নজর করেছেন।বিষয়টি হলো এডসেন্স পাওয়ার আগে যখন কোনো অ্যাড ছিলো না তখন সাইট খুব ফাস্ট ছিলো কিন্তু অ্যাড ব্যবহার করার পর সাইট খুব স্লো হয়ে গেছে।ধীর গতির থিমে এড প্লেসমেন্ট করলে সাইট আরো স্লো হয়ে যায়।
আর বাংলাদেশের নেটওয়ার্কের অবস্থাতো আপনি জানেনই😋।  টেম্পলেট ডাইনামিক হওয়ায় ব্লগ ধীর গতি হয়ে যায়।ধীর গতি হওয়ার কারনে সাইট লোড ও অ্যাড লোড নিতে অনেক সময় নেয়।যা আপনার  ctr বাড়াতে বাধা হয়ে দাঁড়ায়।বিশেষ করে,আপনার সাইট স্লো হওয়ার কারনে ভিজিটরেরা আপনার সাইট ভিজিট করতে অনীহা বোধ করে।ফলে আপনার সাইটে ভিজিটর কমে গিয়ে সিটিআর কমে যায়।অন্যদিকে প্রায় সার্চ ইঞ্জিন গুলো স্লো সাইটকে সবসময় পিছিয়ে রাখে।কারন তারা ভিজিটরের সুবিধাই প্রধান্য দিয়ে থাকে।একটি ওয়েবসাইটের ভিউয়ের বিশেষ একটি অংশ্যই হচ্ছে সার্চ ইঞ্জিন।তাই সাইটে দ্রত গতির থিম ব্যবহার করুন।

🔌 সঠিক জায়গায় অ্যাড প্লেসমেন্ট করুন। 

Adsense এ ctr বাডাতে সঠিক জায়গায় অ্যাড প্লেসমেন্ট করা একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।আপনার ওয়েবসাইটে মানুুষ কোথায় বেশি ক্লিক করে সেই জায়গায় অ্যাড বসাতে পারেন।বিশেষ করে,মেনু বারের নিচে অ্যাড বসালে ভালো ক্লিক পড়ে।নিচের ফটোটি দেখে বুঝে নিন।
এডসেন্স লিংক অ্যাড
আপনার রিলেটেড থিম/ভালো ওয়েবসাইট থেকে বুঝে নিচে পারেন কোথায় অ্যাড প্লেসমেন্ট করতে হবে বা হবে না।

🖼পোস্টের মাঝে এড ব্যবহার করুন।

পোস্টের মাঝে অ্যাড ব্যবহার করলে প্রচুর পরিমানে ক্লিক পড়ে।যখন কোনো পাঠক আপনার ব্লগে কোনো লেখা পড়ে তখন ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভাবে এড এ ক্লিক দেয়।একটি পোস্টে তিনটির বেশি অ্যাড না দেয়াই ভালো।ওয়ার্ডপ্রেস এর চেয়ে ব্লগার পোস্টের মাঝে এড দেওয়াটা তুলনামূলক ভাবে কঠিন।যেহেতু ওয়ার্ডপ্রেস এ অটোমেটিক পোস্টের মাঝে এড দেয়া যায়।তবে ব্লগারেরও অটোমেটিক দেয়া যায়।আপনারা যদি চান তাহলেই পোস্টটি করব।

🔳 রেস্পন্সিভ অ্যাড সাইজ ব্যবহার করুন।

গুগল এডসেন্স এর এমন কিছু অ্যাড সাইজ আছে যা গুগল ব্যবহার করার উপদেশ দেয়।এ সকল সাইজ ব্যবহার করলে সিপিসি ও সিটিআর দুটোই বেড়ে যায়।নিচে কিছু অ্যাড সাইজ দিয়ে দেয়া হলো যা আপনাকে সিপিসি ও ctr দুটোই বাড়াতে সাহায্য করবে। 300×250px, 360×336px, 280×960px, 728×90px

💯 সকল অ্যাড ইউনিট ব্যবহার করুন।

গুগল এডসেন্স এ বিভিন্ন ধরনের অ্যাড পাবেন।এর সব গুলোই ব্যবহার করার চেস্টা করুন।বিশেষ করে auto ads ও matched content ads  ব্যবহার করুন।ওয়েবসাইটে অটো অ্যাডস অনেক ক্লিক পড়ে তাই অটো অ্যাডস চালু করুন।Related posts এড এর পরিবর্তে matched content ব্যবহার করুন।আগে রিলেটেড পোস্ট থেকে ইনকাম হতো না এখন ইনকাম হবে😀

📎ইমেজ এড এর পাশাপাশি লিংক এড ব্যবহার করুন। 

অনেকেই ইমেজ অ্যাড বেশি ব্যবহার করে লিংক অ্যাড থেকে।ইমেজ অ্যাড এর পাশাপাশি লিংক এড ব্যবহার করা উচিৎ।কেননা লিংক এড দ্রত লোড নেয় এবং সাইটকে ফাস্ট রাখতে সাহায্য করে।সাইটের যেসকল পেজে ইমেজ এড শো করে না সেসকল পেজে লিংক এড শো করে।তো বুঝতে পারছেন,লিংক এড এর গুরুত্ব।ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলতে পারি,ইমেজ এর চেয়ে লিংক এড এ বেশি ক্লিক পড়ে।লিংক এড এর সিপিসিও বেশি।
উপরের সকল টিপসগুলি মানলে আমি আশা করি আপনার সিটিআর বাড়বে।আমি নিজেও সিটিআর বাড়াতে সক্ষম হয়েছি।পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন।না বুঝলে কমেন্ট করুন।
বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।

0 Response to " এডসেন্স CTR কি?অ্যাডসেন্স এ ক্লিক বা সিটিআর বাড়ানোর সহজ উপায়"

Post a Comment

Contact Form

Name

Email *

Message *