বিকাশ
চিত্রঃ বিকাশ। 
Bkash বাংলাদেশের মোবাইল ফোন ভিত্তিক অর্থ আদান প্রদানের জনপ্রিয় একটি পরিষেবা। অনন্য মোবাইল ব্যাংক এর চেয়ে বিকাশের গ্রাহক সংখ্যা বেশি।অনেকেরই মনে প্রশ্ন থাকে যে,

বিকাশ থেকে কি রকেটে টাকা পাঠানো যায়


বিকাশ থেকে রকেটে টাকা পাঠানো যায় না।কিছুদিন আগে আমি বিকাশ পেজে কমেন্ট করি এবং তারা জানায় যে,দুঃখিত ঠিক এই মুহূর্তে বিকাশে আপনার উল্লেখিত সেবাটি উপভোগ করা যাচ্ছে না। যদি ভবিষ্যতে এই ধরনের কোন সেবা চালু করা হয় তবে আশা করছি আপনাদের জানানো সম্ভব হবে।
স্কিনশট দেখে নিনঃ
বিকাশ থেকে রকেটে কি টাকা পাঠানো যায়
বিকাশ (bKash) বাংলাদেশে মোবাইল ফোন ভিত্তিক অর্থ আদান প্রদানের একটি পরিষেবা।

মোবাইল ফোনে বিকাশ একাউন্ট খুলে একজন গ্রাহক বাংলাদেশের যেকোনো স্থান থেকে তার মোবাইলে অর্থ জমা, উত্তোলন এবং নিজের মোবাইল থেকেই বিভিন্ন ক্ষেত্রে অর্থ স্থানান্তর করতে পারেন।
বাংলাদেশে বিপুল সংখ্যক মোবাইল ফোন ব্যবহারকারী রয়েছে।[৩] ব্যাংকিং সেবা দেশের বেশিরভাগ মানুষের কাছে পৌঁছানোর জন্যে দেশব্যাপী বিস্তৃত মোবাইল নেটওয়ার্ক একটি দ্রুত ও দক্ষ মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।[৪] এমন ধারণা থেকেই বাংলাদেশে বিকাশ সার্ভিসের উৎপত্তি।

অন্যান্য উন্নয়নশীল দেশের মতই বাংলাদেশেও মানুষ গ্রামে পরিবারের ভরণপোষণের লক্ষ্যে কাজের জন্যে শহরমুখী হয়।

এ ধরনের কর্মজীবিদের জন্যে সহজ ও সুবিধাজনক উপায়ে বাড়িতে টাকা পাঠানোর একটি ব্যবস্থা তৈরির করার প্রয়োজনীয়তা "বিকাশ" উদ্ভাবনের পেছনে একটি অন্যতম মৌলিক ধারণা হিসেবে কাজ করে।
এর মাধ্যমে বাংলাদেশের মানুষের জন্যে ব্যাপক পরিসরে আর্থিক সেবা প্রদান সম্ভব হবে।

বিশেষ করে স্বল্প আয়ের জনগোষ্ঠীকে সুবিধাজনক, সাশ্রয়ী, এবং নির্ভরযোগ্য সেবা প্রদানের মাধ্যমে অর্থনৈতিক কার্যকলাপের সাথে সম্পৃক্ত করা যাবে।

সূত্রঃ বিকাশ-উইকিপিডিয়া।  
বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।