SSC:এসএসসি ফেল করলে করণীয় বা কি করা উচিত


বিসমিল্লাহির রহমানির রহিম

অবশ্যই সম্পুর্ণ লেখাটি পড়বেন,
সম্পুর্ণ লেখাটি পড়লে বুঝতে সুবিধা হবে।
এসএসসি
ছবিঃএসএসসি ।
ছাত্র জীবনে এসএসসি একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।তো আজ আমি,এসএসসিতে ফেল করলে কি করা উচিত সে বিষয়েই বিস্তারিতভাবে আলোচনা করবো।

SSC তে ফেল করলে কি করনীয় বা কি করা উচিত


🧠 মন-মানসিকতা ঠিক করুন

সর্বপ্রথমে আপনার মন-মানসিকতা ঠিক করা উচিত।পরীক্ষায় ফেল করলে আশপাশের লোকেরা আপনাকে নিয়ে উপহাস করবে।
কেন তারা উপহাস করে?এই প্রশ্ন মাথায় নিবেন না।উপহাস করার কারনে আপনার মন খুব ভেজ্ঞে পড়বে।এই সুযোগে সয়তান সুযোগ নেয়ার চেস্টা করবে।এ কারনে প্রতিবছরই শোনা যায় আত্মহত্যার খবর।
যে আত্মহত্যা করে সে একটি মাত্র পরীক্ষায় ফেল করার কারনে পুরো জীবনকে ব্যার্থ বলে পরিচয় দিয়ে গেলো।ব্যার্থতাই সফলতার মূল চাবিকাঠি এটা কখনও তারা ভাবে না।বাস্তবে,দেশে অনেক ছাত্র আছে যাদের ফাইল ভর্তি সার্টিফিকেট থাকা সত্ত্বেও ভালো চাকরি মিলছে না।একটি মাত্র সার্টিফিকেট এর জন্য নিজের জীবনটা কেন দিতে যাবেন?

🕌 নামাজ পড়ুন
নামাজ

নামাজ আপনাকে বাজে চিন্তা থেকে মুক্তি দেয়ার পাশাপাশি ব্যস্ততায় রাখবে।শরীর-মন দুটোই ভালো থাকবে।নামাজ পড়লে আপনাকে নিয়মিত করবে।আগে যখন সকাল ১০ টা ঘুম থেকে উঠতেন সেখানে নামাজ পড়লে খুব সকালে ঘুম থেকে উঠতে পারবেন।
আর সকালে উঠলে শরীর খুব ভালো থাকে।এছাড়া আপনি দিনে বেশি সময় পারবেন।আর রাত রাগা থেকে মুক্তি পাবেন।নামাজ আপনার জীবন বদলে দিবে।প্রত্যেক মুসলিমেরই নামাজ পড়া উচিত।নামাজের উপকারিতা বলে আমি আজ শেষ করতে পারবো না।তাই নামাজ পড়া খুব গুরুত্বপূর্ণ বিষয়।

💡অনুপ্রেরণা নিন

এমন কোনো লোকের সাথে কথা বলুন যাদের কথায় আপনি অনুপ্রেরণা পান।যদি এমন কোনো লোক না পান তাহলে ইউটিউবে ভিডিও দেখেন।
ইউটিউবে হাজার হাজার অনুপ্রেরণামূলক ভিডিও পাবেন যা দেখে আপনার মন-মানসিকতা পাল্টে যাবে।

🏞 লোক-সমাজে কম বের হবেন

রাস্তা,বাজার ইত্যাদি জায়গায় কম বের হবেন কেননা অধিকাংশ লোকই অন্যের ব্যর্থতা নিয়ে আলোচনা করতে পছন্দ করে।
তারা আপনাকে পচানোর জন্য আপনাকে শুনিয়ে শুনিয়ে অনেক কথা বলবে।এসব কথায় আপনি ভেজ্ঞে পরবেন।যা আপনার লক্ষ পূরনে বাধা হয়ে দাঁড়াবে।

👂কানে তালা লাগান

রাস্তা দিয়ে চলার সময় আপনার কানে বিভিন্ন কথা আসতে পারে যা শুনে আপনার খুব কষ্ট লাগবে।রাস্তা দিয়ে চলার সময় যদি কোনো কথা শুনে থাকেন  তাহলে না শোনার ভান করে চলে যান।
আর সবসময় মুখে হাসি😃রাখার চেষ্টা করবেন।তারা যদি বুজে ফেলে যে আপনি তাদের কথায় মন খারাপ করছেন তাহলে তারা আরো বলবে।  

✅দক্ষতা অর্জনে মরিয়া হয়ে উঠুন


বর্তমানে লক্ষ লক্ষ ভালো রেজাল্টওয়ালা ছাত্র থাকা সত্ত্বেও তাদের ভালো চাকরি মিলছে না।প্রত্যেক প্রতিষ্ঠানে দক্ষতাকে খুব গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।
সবসময় দক্ষতা অর্জন করতে চেষ্টা করুন।ফেল করার কারনে আপনাকে এক বছর বেকার সময় কাটাতে হবে।এই সময়ে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে নিন।কারন অধিকাংশ চাকরিতেই গুরুত্ব দেয়া হয়।

🥴 পরিশ্রমী হতে চেষ্টা করুন

প্রায় মানুষই অলসতার কারনে ব্যার্থ হয়ে থাকে।অলসতাকে না বলুন এবং তাকে বিদায় দিয়ে দিন।পরিশ্রমী ব্যক্তি অবশ্যই সফল হয়।আপনার ফেল করার পেছনে অলসতা থাকতে পারে।
প্রত্যেক সফল ব্যক্তির পেছনে রয়েছে তাদের পরিশ্রম।একটু ভেবে দেখুন,প্রতিদিন ১০ মিনিট অলসতা করে কাটিয়ে দিলে বছরে আপনার কতটুকু সময় বিফলে যায়।কথায় আছে,পরিশ্রম সৌভাগ্যের মূল

✍ পড়ালেখা চালিয়ে যান

অনেকেই রাগ করে পড়ালেখাই বাদ দিয়ে দিতে চান।পড়ালেখা বাদ দেয়া যাবে না‌।পড়ালেখা চালিয়ে যেতে হবে।অনেকেই অনেক কথা বলবে।এসব কথায় কান দিবেন না কারণ আপনার জীবন আপনারই।জীবনের প্রতিটা পদক্ষেপ গুরুত্বপূর্ণ।এই ব্যার্থতা আপনাকে এনে দিতে পারে সফলতা।

💼 চাকরি

এসএসসি পরীক্ষায় ফেল করে অনেকেই ভেবে বসে চাকরি করবে।চাকরি করা ভালো তবে বাংলাদেশের চাকরির বাজার বর্তমানে ভালো নেই।চাইলেই চাকরি পাওয়া যায় না।এজন্য আপনার দুর্বলতার সুযোগ নিয়ে অনেকেই ফাদ পাতবে। এসব ফাঁদে জড়িয়ে গেলে আরো বিপদে পড়বেন।তাই এসব বিষয়ে সতর্ক থাকবেন।

🛫 বিদেশ থেকে সাবধান


বিদেশ মানে দেশের বাইরে।যারা বিদেশে যান তারা কঠিন পরিশ্রম করে দেশে টাকা পাঠান।বিদেশ মানে শান্তির জায়গা নয় ।সেখানে কর্মীদের কাজ করে খেতে হয়।যদি বিদেশ যেতে চান তাহলে কোন বিষয়ে দক্ষ হয়ে যান।অদক্ষ কর্মী বাংলাদেশের বদনাম করে দেশে ফিরে আসেন।তাছাড়া দালালদের রয়েছে বিভিন্ন ফাঁদ,যাতে একবার জরালে বের হওয়া খুব কষ্ট।যদি আপনার মনে হয়,আপনি বিদেশ যাওয়ার জন্য যোগ্য তাহলে আপনি বিদেশ যাওয়ার জন্য স্বপ্ন দেখেন।এসব বিষয়ে ভালো জ্ঞান লাভ করুন এবং সিদ্ধান্ত নিন।

❎ ভুল থেকে শিক্ষা নিন

ভুল থেকে শিক্ষা নিন।যখন আপনি ভুল থেকে শিক্ষা নিয়ে আবার চেষ্টা করবেন তখনই আপনি সফল হবেন।এসএসসিতে ফেল করার কোন কারণ অবশ্যই ছিল।আর এসব ভুল আলাদা আলাদা করে বের করুন এবং খাতায় নোট করতে পারেন।যে ভুল আপনি করেছেন সে ভুল আপনি পরবর্তী জীবনে করবেন না এমন সিদ্ধান্ত নিন।
আরো পড়ুনঃHSC: এইচএসসিতে ফেল করলে কি করনীয় বা কি করা উচিত

ssc তে ফেল করলে,এসএসসিতে ফেল করলেপ,রীক্ষায় ফেল করলে কি করা উচিত,ssc ফেল,এক বিষয়ে ফেল,ফেল করলে কি করব,এইচ এস সি এক বিষয়ে ফেলফেল করলে,এসএসসি তে ফেল করলে,এইচ.এস.সি ইমপ্রুভমেন্ট,চতুর্থ বিষয়ে ফেল
বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।

0 Response to "SSC:এসএসসি ফেল করলে করণীয় বা কি করা উচিত"

Post a Comment

Contact Form

Name

Email *

Message *