ফেসবুকে ফেক আইডি চেনার সহজ উপায়


বিসমিল্লাহির রহমানির রহিম

অবশ্যই সম্পুর্ণ লেখাটি পড়বেন,
সম্পুর্ণ লেখাটি পড়লে বুঝতে সুবিধা হবে।
সোস্যাল মিডিয়া ফেসবুকে আছে কোটি কোটি একাউন্ট।তার মধ্যে রয়েছে লক্ষ লক্ষ ফেক আইডি।
মেয়েদের নাম দিয়ে,একটা ডল এর পিক দিয়েই দাবী করে সে মেয়ে।কিন্তু সে আসলে মেয়ে না।সে মেয়ে সেজে বসে আছে।
ফেসবুক
কিন্তু আপনি কিভাবে জানবেন সে মেয়ে নাকি ছেলে?বন্ধুরা কিছু ট্রিক খাটিয়েই আপনি জানতে পারবেন সে মেয়ে না ছেলে।যতই সে মেয়েদের নাম ও পিকচার ব্যবহার করুক।
ফেসবুকে ফেক আইডির কারনে অনেকেই প্রতারিত হয়েছে,যা নিশ্চয়ই অন্যায়।এটি করা ঠিক নয়।

ফেসবুকে ফেক আইডি চেনার উপায়

Likes

প্রথমেই আপনি তার লাইক চেক করবেন।এটি ফেসবুকে ফেক আইডি চেনার  ক্ষেত্রে  খুব  কার্যকরী একটি  উপায়।আপনি দেখবেন সে কোন পেজগুলিতে লাইক দিয়েছে।
মেয়েরা সাধারণত রান্নাবান্না,রুপচর্চা এসব পেজে লাইক দিয়ে থাকে।অন্যদিকে ছেলেরা যা করে তা আপনি নিজেই জানেই।তো এভাবেই তার ইন্টারেস্ট জেনে বুঝতে পারবেন সে ফেক নাকি রিয়েল!

URL

এটি ফেসবুকে ফেক আইডি চেনার ক্ষেত্রে অন্যতম একটি উপায়।আপনি তার প্রফাইল লিংক বা ইউআরএল চেক করুন যেমনঃ facebook.com/sadia যদি সাদিয়ার জায়গায় সোহেল থাকে তাহলে বুজবেন সে ছেলে।
আসলে অনেকে রিয়েল আইডি ফেক একাউন্টে রুপান্তর করে কিন্তু ইউআরএল আর চেঞ্জ হয়না বা  খেয়াল করে না।এভাবেও আপনি তার সমন্ধে জেনে নিতে পারেন।

Comments

কমেন্ট দেখেও আপনি বুজতে পারবেন, তার ফেক আইডি নাকি রিয়েল।প্রথমে তার প্রফাইলে যান তারপর তার প্রফাইল পিকচারে গিয়ে কমেন্ট গুলো পড়ুন।
দেখুন কমেন্ট গুলা ভালো নাকি খারাপ।খারাপ হলে ভাববেন সে ফেক।কারন আসল আইডিতে যদি কেউ বাজে কমেন্ট করে তাহলে সে নিশ্চিত কমেন্ট গুলো তো ডিলিট করবেই সাথে সে ব্লক দিবে।এভাবেও আপনি  ফেসবুকে ফেক আইডি চিনতে পারবেন।

Status

Status গুলা ভালোভাবে পড়ুন এবং পিক গুলা দেখেন এমনিই বুজতে পারবেন।কারন Status থেকে আপনি তার আবেগ,চাহিদা,মন-মানসিকতা ইত্যাদি বুজতে পারবেন।
উদাহরণসরুপ,একটা মেয়ে ক্রিকেট ফুটবল নিয়ে লেখার নিশ্চয়তা ১%।তাই Status পড়া গুরুত্বপূর্ণ।

Friends

তার প্রফাইলের ফ্রেন্ডস গুলা চেক করতে পারেন।চেক করে দেখে যদি সন্দেহ হয় তাহলে ভেবে নিবেন সে ফেক।
তবে এটা ফেসবুকে ফেক আইডি চেনার ক্ষেত্রে তেমন কার্যকরী না।

Family Members

তার প্রফাইল যান তারপর About থেকে ফ্যামিলি মেম্বার দেখুন।
যদি ফ্যামিলি মেম্বার এড করা থাকে তাহলে তো ভালো।রিয়েল আইডিতে বেশির ভাগই ফ্যামিলি মেম্বার অ্যাড করা থাকে।বলা যায়,ফেসবুকে ফেক একাউন্ট চেনার ক্ষেত্রে  কার্যকরী একটা উপায়।

Massage

সবচেয়ে বড় বিষয় হলো,তার সাথে আলাপ-আলোচনা করেই আপনি বুঝে নিতে পারেন।
সে যতই মেয়েদের মতো ভাব নেয় তারপরও সে একবার না একবার ভুল করেই বসবে।তার ভুলটা আপনার বুঝে নিতে হবে।

উপরোক্ত ট্রিকগুলো খাটিয়ে ৯৯% নিশ্চিত হতে পারবেন।আর ১% হবে আপনার আবেগ।আবেগের সাথে পেরে উঠা খুবই কঠিন।
আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি।উপকৃত হলে অবশ্যই কমেন্ট করুন।এর চেয়ে আরো ভালো ট্রিক থাকলে কমেন্টে জানান কারন আপনার একটি ট্রিক থেকে অনেকে প্রতারণা থেকে বাচতে পারবে।        
বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।

0 Response to "ফেসবুকে ফেক আইডি চেনার সহজ উপায়"

Post a Comment

Contact Form

Name

Email *

Message *