হাতের স্মার্টফোন ফোন দিয়েই শিখুন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট।
বর্তমানে অনেকের কম্পিউটার না থাকলেও এন্ড্রয়েড মোবাইল ফোন প্রায় লোকেরই আছে।আপনি কি কম্পিউটার না থাকার কারনে ফ্রিল্যান্সিং শিখছেন না?যদি আপনি তাই করে থাকেন তা ভুল করছেন।কারন বর্তমানে আপনার হাতের মোবাইল ফোনের ক্ষমতা কম নয়।
যদি আপনি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে চান তাহলে আপনার সাধের ফোন দিয়েই শেখা সম্ভব।যদিও ফোন দিয়ে কাজ করা সম্ভব নয় তবে শেখা সম্ভব।
আপনি চাইলে ফোন দিয়ে ওয়েব ডিজাইন শিখতে পারেন এবং পরে কম্পিউটার ক্রয় করে ফ্রিল্যান্সিং শুরু করতে পারবেন।
অনেকেই ভাবে যে,এন্ড্রয়েড ফোন দিয়ে হয় না বা তেমন ভালো হয় না।যদি এসব ভেবে থাকেন তাহলে ভুল ভাবছেন।কেননা বর্তমানে প্লে স্টোরে অনেক কোড ইডিটর রয়েছে যা দিয়ে আপনি খুব সহজে কোডিং করতে পারবেন।
এসব এডিটর দিয়ে আপনি Html,css,bootstrap,javascript,jaquary সবই শেখা সম্ভব।কিছু কিছু লোক রয়েছে যারা কম্পিউটার কেনার জন্য পাগল হয়ে যায় এবং কিনেও ফেলে পরে দেখা যায় কোড দেখে আর ভালো লাগে না। পরে ছেড়ে দিতে বাধ্য হয়।
আসলে আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে টাকা,টাকা কামাই  এসব মাথায় আনা যাবে না।অনেকেই লক্ষ লক্ষ টাকার কথা শুনে ঝাপিয়ে পরে।এসব করবেন না।ঝাপিয়ে পরুন শেখার উপর।আগে আপনার মন কি ভালো লাগে তাই বুঝুন।যদি কোডিং করতে ভালো লাগে তাহলে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে পারেন।
যদি আপনার ক্রিয়েটিভ আইডিয়া ভালো থাকে,ছোট কাল থেকেই আকা-আকি,ড্রয়িং ভালো লাগে তাহলে আপনার এই প্রতিভা কাজে লাগাতে পারেন গ্রাফিক্স ডিজাইন শিখে।মূলত প্রতিভা কাজে লাগাতে হবে।
তবে গ্রাফিক্স ডিজাইন মোবাইল দিয়ে শেখা যাবে কিনা তা আমি বলতে পারবো না।সে বিষয়ে আমার জ্ঞান নেই।অনুমান করে বলতে পারি,গ্রাফিক্স ডিজাইন শেখা সম্ভব না মোবাইল দিয়ে।কারন নরমাল কম্পিউটার দিয়েই গ্রাফিক্স ডিজাইন এর কাজ করা কঠিন হয়ে যায়।
তো যাই হোক,টপিকে আসা যাক।আজকে আমি আপনাদের একটি কোড ইডিটর এর সাথে পরিচয় করিয়ে দিবো যা দিয়ে আপনি খুব সহজেই ওয়েব ডিজাইন অনুশীলন করতে পারবেন।হয়ত আপনি কোড এডিটরটির সাথে আগেই পরিচিত।
Anwriter অ্যাপলিকেশনটির নাম।অ্যাপটির সাইজ ৬ মেগাবাইট হয়তো।অ্যাপটি  প্লে স্টোর এ ১মিলিয়ন ডাউনলোড হয়েছে।তাই বলা চলে অ্যাপটি  খুব কাজের।
Install

তারপর আপনাকে html শিখতে হবে।html অল্প অল্প শিখে প্রাক্টিস করতে থাকবেন।
যেমনঃঃআপনি ইউটিউব/গুগল থেকে <b></b>  টা শিখলেন এবং জানতে পারলেন এটা দিয়ে লেখাকে বোল্ড করে বা লেখাকে মোটা করে তো ট্রাই করার জন্য আপনি anWriter ব্যবহার করবেন।


আপনি কোডের প্রিভিউ দেখার জন্য anWriter ব্যবহার করবেন।এভাবেই css,bootstrap,javascript শিখে নিবেন।মোবাইল দিয়ে কিছু কিছু জিনিস শিখতে পারবেন না তাই কম্পিউটার কিনে নিবেন।
পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি।আশা করি বুজতে পেরেছেন। না বুজলে কমেন্ট করুন।ওয়েব ডিজাইন  সম্পর্কিত    কোনো প্রশ্ন থাকলে কমেন্ট এ জানাতে পারেন। 
বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।