অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম অনার্স পাশের নিয়মাবলী জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স নিয়ম অনার্স ফেল অনার্স ফেল করলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাশের নিয়ম জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন নিয়ম ২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন নিয়ম ২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন মেয়াদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম কানুন ২০২১ ইমপ্রুভ পরীক্ষা মানোন্নয়ন পরীক্ষার নিয়ম
অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম ২০২০

ইম্প্রুভমেন্টের নিয়মাবলী ও শর্তাবলীঃ

অনিয়মিত * ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭ এবং ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী অনার্স ১ম বর্ষে উত্তীর্ন হয়ে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে Not Promoted হয়েছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে ২০২০ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে। Not Promoted শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাসকৃত তত্ত্বীয় কোর্সের পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০১৯ সালের অনার্স ২য় বর্ষে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে “C” বা “D” গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযােগ পাবে এবং “F গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে। গ্রেড উন্নয়ন। * ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমােশন পেয়েছে, ঐ সকল শিক্ষার্থী শুধুমাত্র “C” বা “D” গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

অনার্স ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম

১২. ফলাফলঃ * এ পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হবে। প্রতিটি কোর্সে তত্বীয় ও ইনকোর্স নম্বর যােগ করে ৪০% না পেলে ঐ কোর্সে F (Fail) হবে। ২য় বর্ষ থেকে ৩য় বর্ষে Promoted হবার জন্য সকল পরীক্ষায় অংশগ্রহণ করে কমপক্ষে ৩ টি কোর্সে D বা এর বেশী পেতে হবে। ১ টি তত্বীয়/ব্যবহারিক কোর্সে অনুপস্থিত থেকে বাকি সকল কোর্সে D বা এর বেশী হলে C-Promoted (Conditional Promoted) হবে। একের অধীক কোর্সে অনুপস্থিত থাকলে অন্যান্য কোর্সের ফলাফল যাই হােক না কেন ৩য় বর্ষে Promotion পাবে না। ১০০ নম্বরের ৪ ক্রেডিট কোর্সের ৮০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা (৪:০০ মি.) এবং ইনকোর্স ২০ নম্বর। দুটি পরীক্ষার নম্বর যােগ করে সর্বনিম্ন ৪০ হলে D গ্রেড প্রাপ্ত হবে। ৫০ নম্বরের ২ ক্রেডিট কোর্সের ৪০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা (২:৩০ মি.) এবং ইনকোর্স ১০ নম্বর। দুটি পরীক্ষার নম্বর যােগ করে সর্বনিম্ন ২০ হলে D গ্রেড প্রাপ্ত হবে। 

বি:দ্র: পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nu.ac.bd) এ প্রকাশ করা হবে। চিঠি বা অন্য কোন মারফত কোন তথ্য বা বিজ্ঞপ্তি প্রেরণ করা হবে না। প্রতিদিন উল্লেখিত ওয়েব সাইট সকাল এবং বিকালে অন্ততঃ ২ (দুই) বার চেক করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হল।

মানোন্নয়ন পরীক্ষার নিয়ম

* যে সকল শিক্ষার্থী ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ৩য় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে “F গ্রেড রয়েছে তারা ২০২০ সালের পরীক্ষায় “F গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে। * সকল F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মেয়াদে) অবশ্যই ন্যূনতম “D’ গ্রেড এ উন্নীত করতে হবে। F গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে পরবর্তীতে গ্রেড উন্নয়নের কোন সুযােগ থাকবে না এবং ফলাফল যাই হােক না কেন B+ গ্রেড এর বেশি প্রাপ্য হবে না। ৮ ২০১৯ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে C Promoted প্রাপ্ত শিক্ষার্থীদের অনুপস্থিত ০১টি কোর্সে ২০২০ সালের পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। অন্যথায় তার কোর্স বাতিল হয়ে যাবে। * ব্যবহারিক ও ইনকোর্স পরীক্ষায় গ্রেড উন্নয়নের কোন সুযােগ নাই। 

ইমপ্রুভমেন্ট পরীক্ষার নিয়ম জাতীয় বিশ্ববিদ্যালয়

০৩. পাঠ্যসূচিঃ * সকল বিষয়ের পরীক্ষা ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে কার্যকর সিলেবাস এবং ২০০৯-২০১০ শিক্ষাবর্ষের সংশােধীত রেগুলেশন অনুযায়ী অনুষ্ঠিত হবে। 

০৪. পরীক্ষার্থীদের করণীয় ও * জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে পরীক্ষার্থীগণ আবেদন ফরম সংগ্রহ করার পর নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দিবে এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে বিষয়কোড সঠিক এন্ট্রি করা হয়েছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করতে হবে। 

* জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/honours) থেকে আবেদন ফরম Download করার সময় ফরমের নির্দিষ্ট স্থানে সিলেবাসে উল্লিখিত বিষয়কোড (ব্যবহারিকসহ) পূরণ করতে হবে। * আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফরম Cancel করে পুনরায় আবেদন ফরম Download করতে হবে। * পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত অনার্স বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে আবেদন ফরমপূরণ করলে তার আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে কোন প্রকার ভুল থাকলে তা প্রবেশপত্র ইস্যুর আগেই সংশােধন করে নিতে হবে। * আবেদন ফরমের সাথে রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি নির্ধারিত তারিখের মধ্যে স্ব-স্ব কলেজের নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন মেয়াদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন মেয়াদ ৭ বছর।

অনার্স ফেল করলে কি হয়

অনার্সে এক বা একাধিক বিষয় ফেল করেও প্রোমোটেড হলে ইমপ্রুভমেন্ট দিতে হয়। আর যদি নন - প্রমোটেড হয় তবে পূঃভর্তি হয়ে সব পরীক্ষা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের সাটিফিকেট নতুন নিয়ম

অনার্স চতুর্থ বর্ষের সার্টিফিকেট নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কোনো নতুন নিয়ম নেই। পূর্বের নিয়মই বহাল রয়েছে।

(সব মিলিয়ে এটা একটা প্রশ্ন-উওর পোস্ট)
(আশা করি শেষ পর্যন্ত পড়বেন)


প্রশ্নঃ মূল বিষয়ের একটিতে পাস করেছি, এবং প্রেক্টিক্যাল এ পাস করেছি, এখন কি দ্বিতীয় বর্ষে অবতীর্ণ হতে পারব?

উত্তরঃ না। কম পক্ষে ৩ বিষয় পাশ করতে হবে।

প্রশ্নঃ অনার্স ১ম বর্ষে 2nd class পেলে কি বাকি বছর পর 1st class পাওয়া যায়?
উত্তরঃ অনার্সে ৪ বর্ষের রেজাল্ট এর গড় রেজাল্ট সার্টিফিকেটে দেওয়া হয়। অনার্স ১ম বর্ষে 2nd class পেলে বাকি বছর গুলোতে ভালো রেজাল্ট বা 1st class এর উপরে পেলে সব মিলিয়ে 1st class পাওয়া যায়। 

প্রশ্নঃ এক বছরে মোট কয় সাবজেক্টে ইম্প্রুভ দেয়া যাবে? আমার একটা Absent, আর দুইটা D. আমি তিন সাবজেক্টেই ইম্প্রুভ দিতে পারব?
উত্তরঃ পারবেন। প্রশ্নঃ Amr Honors 1st year a final xm a 4 tai fall asce. Abr xm dile ki 4 tai dite hobe naki all subject a dite hobe? উত্তরঃ All sub dita hobe. 

প্রশ্নঃ শিক্ষাবর্ষ ২০১৩-২০১৪. পারিবারিক জটিলতার জন্য পড়াশোনায় তেমন মন দিতে পারিনি। ৩য় বর্ষের একটি বিষয়ে কোনো ভাবে পরিক্ষা দিয়ে পাস করতে পারছি না। এই বার আগামিকাল ২২ তারিখ আবার ইম্প্রুভমেন্ট পরিক্ষা দিচ্ছি। আল্লাহ জানে কি হবে। সামনে কি আর একবার ও পরিক্ষা দেওয়ার সুযোগ পাবো? নাকি এইটা শেষ বার? সঠিক উত্তর প্রদান করলে খুব উপকার হতো। অগ্রিম ধন্যবাদ। 
উত্তরঃ প্রশ্ন করার জন্য ধন্যবাদ। যতবার ফেল করবে ততবারই ইমপ্রুভমেন্ট দিতে পারবে, তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর। এ বছর আপনার রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হচ্ছে তাই এবারই আপনার শেষ সুযোগ। দোয়া করি আল্লাহ যেন আপনার মনের ইচ্ছা পূরণ করেন।
প্রশ্ন ও উত্তর পর্বটি আমাদের কমেন্ট থেকে নেওয়া। আপনার কোনো প্রশ্ন থাকলে এখানে কমেন্ট করুন অথবা আমাদের ফেইজবুক পেজে ম্যাসেজ করুন। ধন্যবাদ সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য।


Source: ইম্প্রুভমেন্টের নিয়মাবলী ও শর্তাবলীঃ

বিঃদ্রঃ এই ব্লগে বিভিন্ন কনটেন্ট,ভিডিও ও ছবি বিভিন্ন ওয়েবসাইট/বই থেকে নেওয়া হতে পারে।আমরা আপনার মূল্যবান কনটেন্ট,অন্যের উপকারের লক্ষে শেয়ার করে থাকি।তবে আপনার যদি কোনও আপত্তি থাকে,তাহলে আমাদের কাছে অভিযোগ করুন।আপনার কনটেন্ট সরিয়ে ফেলা হবে।
insurance bd,Online education,insurance,Online education, bkash,nagod,mobile banking bd